গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত: নিহত বেড়ে ৯

ছবি পিটিআই/আনন্দবাজার থেকে নেওয়া
ভারতের পশ্চিমবঙ্গে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি শহরের কাছে ওই দুর্ঘটনায় ট্রেনের ১২টি বগি লাইনের বাইরে চলে যায়।

এ ঘটনায় কয়েক ডজন মানুষ আহত হয়েছেন; গুরুতর আহতদের শিলিগুড়ির নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে নিউ ফ্রন্টিয়ার রেলওয়ের কর্মীদের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

রাতভর ‍উদ্ধারকাজ শেষে শুক্রবার সকাল থেকে দুমড়ে-মুচড়ে যাওয়া ও লাইনের বাইরে উল্টে পড়ে থাকা বগিগুলো ক্রেনের সাহায্যে সরিয়ে নেওয়া হচ্ছে। ভেতরে আটকা পড়া আর কেউ আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিন বিষ্ণুর শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছানোর কথা। তার আগেই আরেক কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা ঘটনাস্থলে পৌঁছে গেছেন জন বার্লা।

গুয়াহাটি এক্সপ্রেস বিকানি জংশন থেকে বুধবার রওয়ানা হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রেনটির গুয়াহাটি পৌঁছানোর কথা ছিল।

পশ্চিমবঙ্গের গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত, নিহত ৩  

দুর্ঘটনার পর নিউ জলপাইগুড়ি এবং নিউ আলিপুরদুয়ারে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

রেলমন্ত্রী অশ্বিন বিষ্ণু বলেন, তিনি নিজে ‘পরিস্থিতি পর্যবেক্ষণ’ করছেন এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

নিহত প্রতিজনের জন্য পাঁচ লাখ রুপি, গুরুতর আহতদের জন্য এক লাখ এবং অল্প আহতদের জন্য ২৫ হাজার রুপি ক্ষতিপূরণের ঘোষণা দেওয়া হয়েছে।