ঘটনা ‘ধামাচাপা দিতে’ বিএনপিকর্মীদের নামে মামলা: রিজভী

পূজামণ্ডপে হামলার ঘটনা ‘ধামাচাপা’ দিতে সরকার বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে ‘মামলা দিচ্ছে’ বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “এই যে ঘটনা, এখন আস্তে আস্তে গর্তের ভেতর থেকে বিষাক্ত সাপ বেরোচ্ছে। হাজীগঞ্জে যাদের দেখা গেছে সংঘাত সৃষ্টি করতে, তারা সবই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের লোক।… এখন এটাকে ধামাচাপা দেওয়ার জন্য, দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্য তারা (সরকার) চেষ্টা করছে।”

সরকারের উদ্দেশে রিজভী বলেন, “এখন বিএনপি নেতাদের নামে মামলা দিয়েছেন। বিএনপি নেতারা কী ওই স্পটে ছিলেন? বিএনপি নেতা-কর্মীদের কী কেউ দেখেছে? তাহলে তাদের বিরুদ্ধে মামলা দিচ্ছেন কেন? যুবদল, ছাত্রদলের নেতা-কর্মীদের গ্রেপ্তার করছেন কেন?”

কুমিল্লার ঘটনায় গ্রেপ্তার যুবক ইকবালের নাম উল্লেখ না করে রুহুল কবির রিজভী বলেন, “আজকে হিন্দু সম্প্রদায়ের নেতারাও বলেছেন যে একজন ভবঘুরের কথা তারা আবিষ্কার করলেন। তারা বলছেন, এটা একটা সাজানো নাটক।”

দুর্গাপূজার মধ্যে গত ১৩ অক্টোবর কুমিল্লা শহরের একটি মন্দিরে কুরআন অবমাননার কথিত অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা-ভাংচুর চালানো হয়।

এরপর চাঁদপুর, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, রংপুরসহ কয়েকটি জেলায় সাম্প্রদায়িক হামলার শিকার হয় হিন্দুদের উপাসনালয়, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।

রিজভী বলেন, “আজকে জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এটা স্পষ্ট, বাংলাদেশে যত সাম্প্রদায়িক হানাহানি হয়েছে, এটা অত্যন্ত পরিকল্পিত, কৃত্রিম। সরকার জড়িত হয়ে ষড়যন্ত্র-চক্রান্ত-নীলনকশার মাধ্যমে এই কাজগুলো করেছে।

“কারণ তাদের ব্যর্থতা এত বেশি, সেই ব্যর্থতা তাদেরকে তো আড়াল করতে হবে। আড়াল করার জন্যই তারা এ কাজগুলো করছে।”

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় মহানগর দক্ষিণ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের একদল নেতা-কর্মীর আয়োজনে এ অনুষ্ঠানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মাদ্রাসার এতিম শিক্ষার্থীদের মধ্যে জায়নামাজ ও খাবার বিতরণ করা হয়।

মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের নেতা নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালাম।

বিএনপির আবদুস সালাম আজাদ, আমিনুল ইসলাম, মহানগর দক্ষিনের স্বেচ্ছাসেবক দলের মিজানুর রহমান বিল্লাল, যুব দল দক্ষিনের সদস্য সচিব খন্দকার এনামুল হক এনাম উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।