ইউক্রেইন-কাজাখস্তান নিয়ে উত্তেজনায় শান্তি পরিষদের উদ্বেগ

ইউক্রেইন সীমান্তে প্রায় এক লাখ সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। ছবি: রয়টার্স
ইউক্রেইন ও কাজাখস্তানকে কেন্দ্র করে চলমান উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ শান্তি পরিষদ।

মধ্য এশিয়ার এ পরিস্থিতি বাংলাদেশসহ গোটা এশিয়ার নিরাপত্তা ও শান্তিকে বিপন্ন করে তুলেছে মন্তব্য করে উত্তেজনা প্রশমনে জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়কে বলিষ্ঠ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টূ এবং সাধারণ সম্পাদক মো. শাহজাহান।

শনিবার তাদের এক বিবৃতিতে বলা হয়, “কাজাখস্তান ও ইউক্রেইনকে কেন্দ্র করে  পুরো মধ্য এশিয়ার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এটা আজ স্পষ্ট যে,  কাজাখস্তানের মূল্যবান তেল সম্পদ ও ইউরেনিয়ামসহ প্রাকৃতিক সম্পদের প্রতি বিদেশি শক্তির লোভ এ সঙ্কটের অন্যতম প্রধান কারণ। নিজেদের আধিপত্য জোরদার করার জন্য বিশ্বের বৃহৎ শক্তিগুলোর এই অপতৎপরতা কোনোভাবেই কাম্য নয়।”

ইউক্রেইন: কূটনীতির জন্য দরজা খোলা রেখেছে রাশিয়া, যুক্তরাষ্ট্র

ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া: বাইডেন  

কাজাখস্তানে রুশ সেনা নিয়ে ব্লিনকেনের খোঁচার কড়া জবাব মস্কোর

শান্তি পরিষদের নেতারা বলেন, “সারা পৃথিবীর মানুষ যখন করোনা অতিমারী এবং বিশেষ করে অমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণে চরমভাবে আক্রান্ত। তখন দুনিয়ার বিপন্ন মানবতাকে বাঁচানোর জন্য টিকা এবং স্বাস্থ্যসেবায় পর্যাপ্ত অর্থ ব্যয় না করে সামরিক আধিপত্য বৃদ্ধির জন্য অর্থব্যয় করা মানবতার বিরুদ্ধে চরম অপরাধ।”

কাজাখস্তান ও ইউক্রেইনে বাইরের শক্তির হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়ে শান্তি পরিষদের নেতারা আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।