নিউ ইয়র্কে চলছে প্রবাসীদের ঈদ প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর হার কমায় প্রবাসীদের মধ্যে ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি বেড়েছে।

স্থানীয় সময় রোববার দুপুর থেকেই নিউ ইয়র্কের বিভিন্ন রাস্তায় প্রবাসী তরুণ-তরুণীদের কেনাকাটা ও মেহেদি উৎসব করতে দেখা যায়।

পথচারীরা সরে গেলে তরুণীরা টেবিল আর টোল বসায়, সঙ্গে আনা মেহেদির পসরা সাজায়। মুহূর্তেই বাড়ে ভিড়। আগের বছরগুলোতে ঈদের আগের রাতে মেহেদি রাঙানোর আয়োজন করা হলেও এবার দুদিন আগেই তা শুরু হলো।

তরুণীরা রাস্তা ও ব্যস্ত এলাকার পার্কিং লট কিংবা প্লাজা দখলে নেন। সন্ধ্যা গড়িয়ে রাত যত বাড়ছিল-তত ব্যস্ততাও বাড়তে দেখা যায় এসব স্থানে। কেউ মাস্ক পরিহিত, আবার সবাই টিকা নেওয়ায় সংক্রমণের আশঙ্কা না থাকায় অনেককেই দেখা গেছে মাস্ক ছাড়া।

তবে জ্যাকসন হাইটসের অলি-গলিতে মেহেদি রাঙানোর কাজ করা তরুণীদের প্রায় সবাই মাস্ক পরা ছিলেন। ক্রেতারাও উপস্থিত ছিলেন স্বাস্থ্যবিধি মেনে। ঈদের আমেজ দেখা যায় প্রতিটি দোকানে। নতুন ডিজাইনের পোশাকের সঙ্গে জুয়েলারিতেও ভিড় দেখা গেছে রোববার রাত পর্যন্ত। গ্রাহকের উল্লেখযোগ্য একটি সংখ্যা ছিলেন বাংলাদেশি।

এর আগে মঙ্গলবার ঈদের নামাজের কর্মসূচি ঘোষণা দেওয়া হয়েছে স্থানীয় মসজিদগুলো থেকে। তিন হাজার মসজিদের প্রায় সবগুলোতে নামাজ অনুষ্ঠিত হবে মসজিদ সংলগ্ন মাঠে অথবা রাস্তার ওপর। ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন থেকে ব্যবস্থা নেওয়ার ঘোষণা এসেছে। এছাড়া মুসল্লিদের গাড়ি পার্ক করার ক্ষেত্রে আইন শিথিল করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে ঈদ জামাত শেষ করে অনেকে কাছের খামারে যাবেন পছন্দের পশু কুরবানির জন্য। এরপর বাংলাদেশের মতোই খোলা মাঠে কুরবানির মাংস প্রক্রিয়ার পর ভাগ-বাটোয়ারা করা হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!