মুক্তধারা সাহিত্য পুরস্কার পাচ্ছেন সমরেশ মজুমদার

সমরেশ মজুমদার
‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন কথাসাহিত্যিক সমরেশ মজমুদার। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় নিউ ইয়র্ক বাংলা বইমেলার ৩০ বছর পূর্তি উৎসব উপলক্ষ্যে প্রতি বছরের মতো এ পুরস্কারের ঘোষণা এসেছে।

মঙ্গলবার নিউ ইয়র্কে মেলার আয়োজক প্রকাশনা প্রতিষ্ঠান মুক্তধারার নির্বাহী পরিষদের এক বৈঠক থেকে মেলার নানা কর্মসূচি জানানো হয়।

কর্মকর্তারা জানান, আগামী ২৮ অক্টোবর ‘বই আমার শক্তি, বই আমার মুক্তি’ স্লোগানে পাঁচ দিনব্যাপী মেলার উদ্বোধনী দিন আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে।

পুরস্কার পাওয়ার খবরে সমরেশ মজুমদার কলকাতা থেকে বলেন, “আটলাল্টিকের ওপার থেকে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউ ইয়র্ক বাংলা বইমেলার পক্ষ থেকে আমাকে সাহিত্য সম্মাননা জানানোর খবরে আমি আনন্দিত। বইমেলার ৩০ বছর ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সার্থক ও সুন্দর হোক। মহামারী থেকে পৃথিবী মুক্ত হলে নিশ্চয়ই আপনাদের সঙ্গে আবার দেখা হবে।”

এর আগে মুক্তধারা সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ, গবেষক শামসুজ্জামান খান, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক দিলারা হাশেম ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

৬ বছর আগে নিউ ইয়র্ক বাংলা বইমেলা এ বার্ষিক সাহিত্য পুরস্কার চালু করে। বর্তমানে এর নাম ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’। মুক্তধারার অন্যতম উপদেষ্টা গোলাম ফারুক ভুঁইয়ার দেওয়া অনুদানে প্রতিষ্ঠিত এ পুরস্কারের অর্থমূল্য ২ হাজার ৫০০ মার্কিন ডলার।

আয়োজকরা জানান, এবারের বইমেলা শুরু হবে ২৮ অক্টোবর স্থানীয় সময় ৬টায়। উদ্বোধনী অনুষ্ঠান হবে লাগোয়ার্ডিয়া মেরিয়ট হোটেলের বলরুমে। পরদিন শুক্রবার দেশের প্রকাশনা সংস্থাগুলো বইয়ের পসরা সাজিয়ে বসবেন জ্যাকসন হাইটের জুইশ সেন্টারে। মেলা চলবে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ মেলা উদ্বোধন করবেন বলে জানা গেছে। অতিথির তালিকায় আছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর ও বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!