নিউ ইয়র্কে ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবিতা’

‘শব্দই রুখবে মৌলবাদ। কবিতার আলোতে ভেসে যাবে সব সাম্প্রদায়িক আঁধার’ শ্লোগানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবিতা পাঠের অনুষ্ঠান করেছে কয়েকজন প্রবাসী বাংলাদেশি। 

রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠান উপস্থাপনা করেন আবু সাঈদ রতন।

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় প্রতিবাদ ও বিচার দাবি করে বক্তব্য দেন ফকির ইলিয়াস, নজরুল কবীর, শাহীন ইবনে দিলওয়ার, নুরল আমিন বাবু, উদিতা ও গোপন সাহা।

গোপন সাহা বলেন, “সংখ্যালঘু শব্দটি শুনে যে শিশু বড় হয় তার মাঝে একটা ভয় কাজ করে। কারণ সে বুঝতে পারে আমি সমাজে ছোটো। আমরা কি এই শব্দটি পরিহার করতে পারি না!”

অনুষ্ঠানে কবিতা পড়েন শাহীন ইবনে দিলওয়ার, আনোয়ার সেলিম, ফারহানা ইলিয়াস তুলি, খালেদ সরফুদ্দীন, মৃদুল আহমেদ ও ভাস্বতী দে বহ্নি। কবিতা আবৃত্তিতে অংশ নেন নজরুল কবীর, গোপন সাহা, পারভীন সুলতানা ও সাদেক শিবলী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নুশরাত এলিন ও আমজাদ হোসেন। সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব হারুন হাবীবের লেখা একটি কবিতা পড়ে সমাপনী বক্তব্য দেন মিশুক সেলিম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!