লন্ডনে ঘাতক দালাল নির্মূল কমিটির ওয়েবিনার

১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লন্ডনে আসার দিনটি স্মরণে ওয়েবিনার করেছে 'একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি' যুক্তরাজ্য শাখা।

'তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু' শিরোনামে শনিবার লন্ডন থেকে পরিচালিত এ ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম।

সঞ্চালনায় ছিলেন আয়োজক কমিটির সভাপতি সৈয়দ এনামুল ইসলাম ও সভাপতিত্ব করেন সংগঠনের সহ সভাপতি নিলুফা ইয়াসমিন হাসান।

বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় নির্মূল কমিটির ভারপাপ্ত সভাপতি শ্যামলী নাসরীন চৌধুরী।

সাইদা মুনা তাসনীম বলেন, "বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর লন্ডনেই প্রথম আসেন। কারণ বাংলাদেশের পর সবচেয়ে বেশি বাঙালির বসবাস তখন ব্রিটেনে। ব্রিটেন প্রবাসীদের সঙ্গে বঙ্গবন্ধুর ছিল আত্মিক যোগাযোগ, তাই তিনি বেছে নিয়েছিলেন লন্ডনকে।"

ওয়েবিনারে আরও অংশ নেন যুক্তরাজ্য নির্মূল কমিটির প্রচার সম্পাদক আসম মাসুম, হাবিব রহমান, যুক্তরাজ্য নির্মূল কমিটির উপদেষ্টা মাহমুদ এ রউফ, ফারুক আহমেদ ও আনসার আহমেদ উল্লাহ।

মকবুল চৌধুরী তার প্রামাণ্য চলচ্চিত্র 'নট এ পেনি, নট এ গান' এর পটভূমি ও অংশবিশেষ দেখান। এর আগে অনুষ্ঠানের শুরুতে আবৃত্তি ও মুক্তিযুদ্ধের সাহিত্য পাঠ করেন যুক্তরাজ্য নির্মূল কমিটির কার্যকরী সদস্য মুনীরা পারভীন ও যুক্তরাজ্য নির্মূল কমিটির সদস্য শাহাব আহমেদ বাচ্চু। দেশাত্মবোধক গান শোনান নাফিস জয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!