‘মেসি-নেইমার-এমবাপে যা ইচ্ছে করতে পারে’

এখনও হয়তো সেভাবে একসঙ্গে জ্বলে উঠতে পারেনি লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ। তবে তাদের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটি কোচ মনে করছেন, এই ত্রয়ী মাঠে যেমন ইচ্ছে তেমন কিছু করার সামর্থ্য রাখেন।

চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার পিএসজির মুখোমুখি হবে সিটি। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। এর আগের দিন লিগ ওয়ানের দলটির আক্রমণভাগকে অকার্যকর করে রাখতে পথ খোঁজার কথা জানালেন গুয়ার্দিওলা।

“পিএসজি আক্রমণভাগকে কীভাবে সামলাব তা আমি জানি না। আমি জানি না, কীভাবে তাদের থামাতে হয়, তারা খুব ভালো খেলোয়াড়। বল ছাড়া ভালোভাবে ডিফেন্ড করতে হবে এবং যখন বল আমাদের দখলে থাকবে তখন তাদের দৌড়াতে বাধ্য করতে হবে। তারা ব্যতিক্রমী খেলোয়াড়, এটা সবাই জানে, তারা সবাই খুব ভালো। এককভাবেও তারা ভালো খেলে এবং একত্রেও।”

“আক্রমণভাগের তিনজন খেলোয়াড় যা ইচ্ছা করতে পারে। মেসি ডানদিকে বা মাঝামাঝি, এমবাপে একপাশে বা মাঝখানে খেলতে পারে। তারা একসঙ্গে খুব ভালো খেলে, এমন প্রতিভাকে আটকে রাখা যায় না।”

স্বাভাবিকভাবেই গুয়ার্দিওলার সংবাদ সম্মেলনে মেসির প্রসঙ্গ এসেছে আলাদাভাবে। আর্জেন্টাইন তারকা বার্সেলোনা ছাড়ার পর এই প্রথম মুখোমুখি হবেন তারা। গুয়ার্দিওলার বিশ্বাস, প্যারিসেও সফল হবেন তার এক সময়ের শিষ্য।

“এটা সবার জন্যই বিস্ময়কর ছিল- যা হওয়ার, তা হয়েছে। সবাই এখন এটা মেনে নিয়েছে। এক সময়ে কল্পনাও করা যেত না (মেসি বার্সেলোনা ছাড়বেন), কিন্তু এটা ঘটেছে। জীবন এমনই, কি হতে যাচ্ছে কেউ জানে না। যেটা গুরুত্বপূর্ণ তা হলো, প্যারিসে খুশি থাকবে মেসি।”

“আমি মনে করি, এই ধরনের খেলোয়াড় মাঠেই নিজের উপস্থিতি জানান দেয়, আমাকে (মেসির ব্যাপারে) আর কিছু যোগ করতে হবে না। ১৬ বছর ধরে তাকে দেখতে পেয়ে আমরা সৌভাগ্যবান... তার ক্যারিয়ার অসাধারণ। আগামীকাল সে যেন খেলাটির স্বার্থে খেলতে পারে।”