সিসিবিএলের প্রথম চেয়ারম্যান সালাম সিকদার

বাংলাদেশের পুঁজিবাজারের লেনদেন নিরাপদ করতে সৃষ্ট সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) তাদের প্রথম চেয়ারম্যান পেয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক কমিশনার আব্দুস সালাম সিকদারকে সিসিবিএল-এর চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সিসিবিএল এর পরিচালনা পর্ষদের প্রথম সভায় তাকে চেয়ারম্যান নির্বাচিত করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৭৯ সালে পিরোজপুর কলেজের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করা সালাম সিকদার পরে আইন পেশায় যোগ দেন। ১৯৮৩ সালে তিনি সহকারী জাজ হিসেবে যোগ দেন সিভিল সার্ভিস (জুডিশিয়াল) ক্যাডারে।

বরিশালের জেলা ও দায়রা জজ থাকা অবস্থায় ২০১১ সালে অবসরে যাওয়া সালাম সিকদার ওই বছরই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সদস্য হন। দুই মেয়াদে সাত বছর তিনি কমিশনারের দায়িত্ব পালন করেন।

আব্দুস সালাম সিকদার

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭১ সালে ভারতের বিহারে প্রশিক্ষণ নিয়ে ৯ নম্বর সেক্টরে সম্মুখ যুদ্ধেও অংশ নেন মুক্তিযোদ্ধা সালাম সিকদার।

বাংলাদেশের পুঁজিবাজারকে আধুনিক করতে ২০১৭ সালে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট রুলস করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর আওতায় ২০১৯ সালের জানুয়ারিতে সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) এর সৃষ্টি করা হয়। পুঁজিবাজারে হওয়া লেনদেন নিষ্পত্তির জন্য এ প্রতিষ্ঠান একটি সমন্বিত ক্লিয়ারিং হাউজ হিসেবে কাজ করবে। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর আগে গত ১৭ জুন সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডে (সিসিবিএল) ৭ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন করে এবং ১৫ দিনের মধ্যে পরিচালনাপর্ষদের সভা করতে চিঠি দেয়।

সিসিবিএলের ১৪ সদস্যের পরিচালনা পর্ষদের ১১ জনকে নিয়ে বৃহস্পতিবার প্রথম সভা হয়। সাতজন স্বতন্ত্র পরিচালকের সঙ্গে চারজন শেয়ার ধারক পরিচালক অংশ নেন ওই সভায়।

পর্ষদের বাকি দুইজন শেয়ার ধারক পরিচালকের একজন ঢাকা স্টক একচেঞ্জ থেকে এবং একজন কৌশলগত বিনিয়োগকারীদের মধ্যে থেকে আসবেন। পরে সিসিবিএল এর ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হবে।

স্বতন্ত্র পরিচালকরা হলেন- বিএসইসির সাবেক কমিশনার মো. আবদুস সালাম সিকদার, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম এইচ সামাদ, সানোফির সাবেক অর্থ পরিচালক মোহাম্মদ তাজদিকুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক মোহাম্মদ জামাল উদ্দিন, বেসিসের সাবেক পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক মোহাম্মদ আসিফ হোসেন খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিন্টেম বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারেক।

প্রথম সভায় উপস্থিত চারজন শেয়ারহোল্ডার পরিচালক হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মো. রকিবুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সিডিবিএল এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আনিস এ খান৷