ডিএসইর ৬৬% শেয়ারের দাম কমল

সপ্তাহের প্রথম দিন বাংলাদেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে।

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হাতবদল হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে ৬৬ শতাংশের দাম কমেছে।

ঢাকার মূল সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৪ দশমিক ৮৪ পয়েন্ট বা দশমিক ৭৮ শতাংশ কমে দিন শেষে ৬ হাজার ৯৩২ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে ২২২ কোটি ৩৯ লাখ টাকা বা ১৩ দশমিক ২১ শতাংশ কমে একহাজার ৪৬১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

ঢাকার বাজারে হাতবদল হওয়া ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ৯৮টির; কমেছে ২৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক শূন্য ১ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৮ দশমিক ১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৩ দশমিক ৯৬ পয়েন্ট কমে ২ হাজার ৫৭৯ দশমিক ১২ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো, বিএসসি, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, পাওয়ার গ্রীড, ফরচুন সুজ, বিএসসিসিএল, ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুরেন্স, সাইফ পাওয়ার ও পেনিনসুলা চিটাগং লেনদেনের পরিমাণের দিক থেকে শীর্ষে রয়েছে।

দর বৃদ্ধিতে শীর্ষ ১০

দর বৃদ্ধিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো- খুলনা প্রিন্টিং, বসুন্ধরা পেপার, ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুরেন্স, রংপুর ফাউন্ড্রী, এএমসিএল (প্রাণ),  ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ন্যাশনাল টি, আনোয়ার গ্যালভানাইজিং, অ্যাপেক্স ফুডস ও তৌফিকা ফুডস।

দর পতনে শীর্ষ ১০

দিন শেষে দরপতনের শীর্ষে রয়েছে- শ্যামপুর সুগার, আরএসআরএম স্টীল, এস আলম কোল্ড রোল্ড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বিডি থাই, এনভয় টেক্সটাইল, সী পার্ল বীচ, জিবিবি পাওয়ার, ন্যাশনাল ফিড মিল ও মেঘনা কনডেন্সড মিল্ক।         

রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

এই বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৮৩ দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ৮৯ শতাংশ কমে ২০ হাজার ৩১১ দশমিক ৬১ পয়েন্টে নেমেছে।

এই বাজারে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে ১ দশমিক ৮৫ শতাংশ বা ৭৬ লাখ ৫০ হাজার টাকা কমে মোট ৪০ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

সিএসইতে ৩০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।