সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

আগের দিনের শেষভাগের নিম্নমুখী প্রবণতা কাটিয়ে সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার দেশের দুই পুঁজিবাজারে শেয়ার কেনাবেচায় গতি বাড়ায় সূচকের সঙ্গে লেনদেনও ঊর্ধ্বমুখী হয়েছে।

দিন শেষে প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৫ দশমিক ৬৭ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ বেড়ে ৭ হাজার ৫৫ দশমিক ২৭ পয়েন্টে অবস্থান করছে।

দেশের দ্বিতীয় পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮৩ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৫০ দশমিক ৯৫ পয়েন্টে।

সোমবার ঢাকার বাজারে লেনদেনেও উন্নতি হয়েছে। আগের দিনের তুলনায় ১০ দশমিক ৬৭ শতাংশ বা ১৭৯ কোটি ৩৪ লাখ টাকা বেড়েছে।

মোট এক হাজার ৬৮৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল এক হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির এবং কমেছে ১৫২টির। অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৯ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬০৭ দশমিক ৮৩ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বাংলাদেশ শিপিং করপোরেশন, সাইফ পাওয়ারটেক, বেক্সিমকো লি. ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, জিপিএইচ ইস্পাত, ফারইস্ট ইসলামি লাইফ, প্যারামাউন্ট টেক্সটাইল ও ফরচুন সুজ।

দাম বাড়ার শীর্ষ ১০

ইউনিয়ন ইন্সুরেন্স, শমরিতা হাসপাতাল, ওরিয়ন ইনফিউশন, প্রাইম ইসলামী লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফু-ওয়াং ফুডস, প্রগ্রেসিভ লাইফ, ডরিন পাওয়ার, এশিয়া ইন্স্যুরেন্স ও সাইফ পাওয়ারটেক।

দর হারানোর শীর্ষ ১০

তৌফিকা ফুডস, আরএকে সিরামিক, তিতাস গ্যাস, এএমসিএল- প্রাণ, এপেক্স ফুটওয়ার, সিভিও পেট্রোকেমিক্যাল, রংপুর ফাউন্ড্রি, কেটিএল, তাল্লু স্পিনিং ও সমতা লেদার।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক ও লেনদেন বেড়েছে। 

সিএসইতে ৩০০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১২৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

সোমবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৬ দশমিক ৫৪ শতাংশ বা ২ লাখ ৭৮ হাজার টাকা বেশি বেড়েছে।

এদিন মোট ৪৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪২ কোটি ৪৪ লাখ টাকা।