সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

আগের দিনের শেয়ার বিক্রির চাপ কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে প্রধান পুঁজিবাজার ডিএসই।

সপ্তাহের চতুর্থ দিন বুধবার দিনের শুরু থেকেই বেশির ভাগ শেয়ারের দাম বাড়লে আগের দিনের শেষ বেলার নিম্নমুখী ধারা কাটিয়ে সূচকও বাড়তে থাকে।

প্রথম ৩০ মিনিটে সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়। দিনের বাকি সময়ে ওঠানামা থাকলেও ঊর্ধ্বমুখী ছিল সূচক।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৩ দশমিক ৭২ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ বেড়ে ৭ হাজার ৮৯ দশমিক ৪৩ পয়েন্টে অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯২ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭৫১ দশমিক ৬৬ পয়েন্টে।

বুধবার ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১ দশমিক ৩২ শতাংশ বা ২২ কোটি ৬৯ লাখ টাকা বেড়েছে।

মোট এক হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৭১২ কোটি ৮৮ লাখ টাকা।

এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টির ও কমেছে ১৭০টির। অপরিবর্তিত রয়েছে ১১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৯ পয়েন্টে দশমিক ১৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৮ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১৭ দশমিক ৩১ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লি. ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, সাইফ পাওয়ারটেক, এসিআই লিমিটেড, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, ফারইস্ট ইসলামি লাইফ, প্যারামাউন্ট টেক্সটাইল ও পাওয়ার গ্রিড।

দাম বাড়ার শীর্ষ ১০

গ্লোবাল হেভি কেমিক্যাল, ইউনিয়ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, দেশ গার্মেন্টস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, সোনারগাঁও টেক্সটাইল, এসিআই লিমিটেড, এপোলো ইস্পাত, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ও ডেল্টা স্পিনার্স।

দর হারানো শীর্ষ ১০

ইস্টার্ন লুব্রিকেন্টস, রেনউইক যজ্ঞেশ্বর, শমরিতা হাসপাতাল, প্রাইম ইসলামী লাইফ, পদ্মা লাইফ, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, জিলবাংলা সুগার, বিজিআইসি, ফাস ফাইন্যান্স ও মেঘনা লাইফ।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে।

সিএসইতে ৩০৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩৩ দশমিক ৬৫ শতাংশ বা ২০ লাখ ২ হাজার টাকা কমেছে।

এদিন মোট ৩৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫৯ কোটি ৫০ লাখ টাকা।