পুঁজিবাজারে ‘প্রি-ওপেন সেশন’ বন্ধ হল

দেশের দুই পুঁজিবাজারে লেনদেন শুরুর আগের ১৫ মিনিটে শেয়ার কেনাবেচার প্রস্তাব দেওয়ার সুযোগ বা প্রি-ওপেন সেশন আপাতত বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা।

দেশের পুঁজিবাজারের টানা দরপতনের প্রেক্ষাপটে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বৃহস্পতিবার এক চিঠিতে এই নির্দেশনা দেয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বর্তমানে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত শেয়ারের লেনদেন হয়।

লেনদেন শুরুর নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে অর্থাৎ ৯টা ৪৫ মিনিট থেকে শেয়ার কেনাবেচার প্রস্তাব দেওয়া যায়।

অন্যদিকে লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট পর পর্যন্ত সমাপনী দরে শেয়ার লেনদেন করা যায়। এই প্রি-ওপেন সেশন পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলেছে বিএসইসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সাত দিনে কমেছে ৬ দশমিক ৫৭ শতাংশ। এই সময়ে ৪৩৯ দশমিক ৮৪ পয়েন্ট কমে ডিএসইএক্স নেমে গেছে ১০ মাস আগের অবস্থানে।

ডিএসই সূচক বৃহস্পতিবার ৫১ দশমিক ৬৭ পয়েন্ট কমে হয়েছে ৬ হাজার ২৫৮ দশমিক ২৫ পয়েন্টে। সূচক এর চেয়ে কম ছিল গত বছরের ১২ জুলাই। সেদিন সূচক ছিল ৬ হাজার ২০৮ দশমিক ৩৯ পয়েন্ট।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই কমেছে দশমিক ৭৩ শতাংশ। এ নিয়ে গত সাত দিনে ১ হাজার ১৯৯ পয়েন্ট হারিয়েছে এ বাজার।

আরও খবর

সাত দিনে ডিএসই সূচক পিছিয়ে গেল ১০ মাস  

প্রি ওপেনিং ও পোস্ট ক্লোজিং চালু হচ্ছে ডিএসইতে