লাইভস্ট্রিমিং সেবায় নজর দেবে নেটফ্লিক্স?

নিজস্ব প্ল্যাটফর্মে সম্ভবত লাইভস্ট্রিমিং সেবা আনতে চাচ্ছে নেটফ্লিক্স। খবর রটেছে, বর্তমানে নেটফ্লিক্স বিশেষ স্ট্যান্ড-আপ অনুষ্ঠান এবং অন্যান্য লাইভ কনটেন্টে লাইভস্ট্রিমিং সুবিধা নিয়ে কাজ করছে।

বিষয়টি উঠে এসেছে মার্কিন বিনোদন সাইট ডেডলাইনের প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, এই লাইভস্ট্রিমিং সুবিধা নেটফ্লিক্সে হালের আবাসন ভিত্তিক রিয়েলিটি শো ‘সেলিং সানসেট’-এর মতো অন্যান্য অনুষ্ঠানের সম্প্রচারের সম্ভাবনা আরও বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, অন্যান্য প্রতিযোগিতামূলক অনুষ্ঠানেও সরাসরি ভোটের সুবিধা আনতে পারে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, নতুন এই সেবা ব্যবহার করে সরাসরি বিভিন্ন ‘কমেডি স্পেশালস’ সম্প্রচার করতে পারবে নেটফ্লিক্স। এ বছর নিজেদের প্রথম ‘লাইভ’ এবং ‘ইন-পার্সন’ কৌতুক উৎসব আয়োজন করেছে স্ট্রিমিং প্রতিষ্ঠানটি। উৎসবটির নাম ‘নেটফ্লিক্স ইজ এ জোক ফেস্ট’।

লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক এই উৎসব বেশ কয়েকদিন চলেছে। এতে ১৩০ জনের বেশি জনপ্রিয় কৌতুক অভিনেতা অংশ নিয়েছেন। উৎসবটির বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহনকারী কৌতুক অভিনেতাদের মধ্যে রয়েছেন অ্যালি অং, বিল বার, জেরি সাইনফিল্ড, জন মুলানি সহ অনেকেই।

উৎসবটির কিছু অনুষ্ঠান এ মাসের শেষে এবং জুনের শুরুতে সম্প্রচার হতে পারে নেটফ্লিক্সে। স্ট্রিম সেবায় লাইভ সুবিধা থাকলে গ্রাহকরা সরাসরিই এসব অনুষ্ঠান দেখতে পারবে। তবে, নেটফ্লিক্স আগামী বছর অনুষ্ঠানটি আনবে কি না, সেটিও বিবেচনার বিষয়।

নেটফ্লিক্সে লাইভস্ট্রিমিং সেবা যোগ করলে, তারা অন্যান্য প্রতিযোগী প্ল্যাটফর্মের সঙ্গে তাল মেলাতে পারবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

আসন্ন ফিচারটি সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা সম্ভব হয়নি। এ প্রসঙ্গে নেটফ্লিক্সের সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি ভার্জ।

নেটফ্লিক্সের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ডিজনি প্লাস এরইমধ্যে নিজস্ব প্ল্যাটফর্মে লাইভস্ট্রিমিং সেবা এনেছে। প্ল্যাটফর্মটির প্রথম লাইভ অনুষ্ঠান হিসেবে ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’ সরাসরি সম্প্রচার হয়েছে গেল ফেব্রুয়ারিতেই।

এ ছাড়া, তারকাদের জনপ্রিয় নাচের অনুষ্ঠান ‘ড্যান্সিং উইথ দ্য স্টার্স’-এর নতুন সম্প্রচার মাধ্যম হিসেবেও আত্মপ্রকাশ করছে ডিজনি প্লাস। এ বছরের শেষ নাগাদ প্ল্যাটফর্মটিতে অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার শুরু হবে।

নেটফ্লিক্সের সাম্প্রতিক আয়ের হিসাব বলছে, গত এক দশকে প্রথমবারের মতো গ্রাহক হারাচ্ছে স্ট্রিম সেবাটি। অন্যদিকে, ২০২২ সালের প্রথম প্রান্তিকে নিজস্ব প্ল্যাটফর্মে ৭৯ লাখ নতুন গ্রাহক আনতে পেরেছে ডিজনি প্লাস।

গ্রাহক ও আয় কমে যাওয়ার মতো পরিস্থিতি ঠেকাতে, পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের আভাস দিয়েছে নেটফ্লিক্স। পাশাপাশি, সুলভ মূল্যে ‘বিজ্ঞাপন রয়েছে এমন’ একটি স্ট্রিমিং সুবিধা প্লাটফর্মটিতে আসতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।