ফিশিং আক্রমণ ঠেকাতে সতর্কবার্তা দেখাবে গুগল চ্যাট

ছবি: গুগল ব্লগ থেকে
ব্যবহারকারীকে এখন থেকে বিভিন্ন ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে আসা সম্ভাব্য ‘ফিশিং’ ও ‘ম্যালওয়্যার’ হামলা সম্পর্কে সতর্ক করবে গুগল চ্যাট। ফিশিং আক্রমণ রোধে মেসেজিং সেবাটির সর্বশেষ পদক্ষেপ এটি। নতুন ফিচারটিকে ‘ওয়ার্নিং ব্যানার’ নামে ডাকছে গুগল।

এ নিয়ে গুগল ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার।

সম্প্রতি হয়ে যাওয়া আই/ও নির্মাতা সম্মেলনে ব্যবহারকারীর নিরাপত্তা বিষয়ক বেশ কয়েকটি পদক্ষেপ নিয়ে আলোচনা করেছে গুগল। নিরাপত্তা ব্যবস্থার বিপরীতে সম্ভাব্য সতর্কবার্তা এবং সমস্যা নিরসনে পরামর্শ দেওয়ার মতো বিষয়গুলো উঠে এসেছে আলোচনায়।

নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে নিজস্ব অন্যান্য পরিকল্পনার কথাও জানিয়েছে গুগল। এর মধ্যে রয়েছে বিস্তৃত ‘টু-স্টেপ ভেরিফিকেশন’, ‘অ্যাড কাস্টমাইজেশন’ এবং ডেটা নিরাপত্তা বৃদ্ধি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, গুগলের নতুন ফিচারটি প্রথম দেখা গেছে ব্যবহারকারীর জিমেইল ‘ওয়ার্কস্পেস’ অ্যাকাউন্টে। এটি ‘প্রলোভন দেখানো’ ম্যালওয়্যার, ফিশিং বা র‍্যানসমওয়্যার হিসেবে বিবেচিত লিঙ্ক চিহ্নিত করতে সাহায্য করে।

ব্যানার ফিচারটি প্রথম ‘গুগল ডকস’-এ এসেছিল এপ্রিলের শেষে। ‘ডকস’, ‘শিটস’, ‘স্লাইডস’ এবং ‘ড্রয়িংয়ে’র মতো ওয়ার্কপ্লেস অ্যাপের বেশ কয়েকটি ‘ক্ষতিকারক ফাইল’ সম্পর্কে ব্যবহারকারীকে সতর্ক করছে ফিচারটি।

নতুন এই ফিচার চালু হবে আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে। এতে ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট সহ সকল গুগল ওয়ার্কস্পেস গ্রাহক, ফিচারটি ব্যবহারের সুবিধা পাবেন বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।