সীমান্ত অতিক্রমকারী চীনা সৈন্যকে ফেরত দিল ভারত

পথভ্রষ্ট হয়ে সীমান্ত অতিক্রম করে ফেলা চীনের এক সৈন্যকে আটক করার পর ফেরত দিয়েছে ভারত।

চীনের সামরিক বাহিনীর সংবাদপত্র পিপল’স লিবারেশন আর্মি ডেইলির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বুধবার সকালে তাকে চীনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। 

চীনা এই সৈন্যকে লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে আটক করা হয়েছে এবং তাকে কর্পোরাল ওয়াং ইয়া লং বলে শনাক্ত করা হয়েছে, সোমবার এমনটি জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। 

ওই সৈন্যকে মঙ্গলবার রাতে ফেরত দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। চীনের গণমুক্তি ফৌজের কাছে হস্তান্তরের আগে ইয়া লংকে ভারতের চীন বিষয়ক বিশেষজ্ঞরা জিজ্ঞাসাবাদ করেছেন বলে জানিয়েছে তারা।

সোমবার ভারতীয় সেনাবাহিনী জানিয়েছিল, ‘যথাযথ প্রক্রিয়া মেনে প্রতিষ্ঠিত প্রটোকল অনুযায়ী’ আটক সৈন্যকে চীনের সেনাবাহিনীর কাছে ফেরত দেওয়া হবে।

আটকের পর তাকে উচ্চতাজনিত বিরূপ আবহাওয়ার কারণে অক্সিজেনসহ চিকিৎসা সহায়তা, খাবার ও গরম পোশাক দেওয়া হয়েছিল বলে এক বিবৃতিতে জানিয়েছিল ভারতীয় সামরিক বাহিনী।

নিখোঁজ ওই সৈন্য কোথায় আছে জানতে চেয়ে চীনের সেনাবাহিনী অনুরোধ করেছিল বলেও জানিয়েছিল তারা। 

সোমবার রাতে চীনের একজন কর্মকর্তা এক বিবৃতিতে বলেছিলেন, “স্থানীয় এক পশুপালককে তার চমরী গাই ফিরে পেতে সাহায্য করার সময় ওই সৈন্য হারিয়ে যায়।”      

জুনে দুই পক্ষের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষের পর থেকে পশ্চিম হিমালয়ের লাদাখ সীমান্তে উভয় দেশ হাজার হাজার সৈন্য মোতায়েন করে রেখেছে।