ক্যামেরুনে ইসলামপন্থি বিদ্রোহীদের হামলায় ৬ সৈন্য নিহত

ক্যামেরুন, ফার নর্থ রিজিয়ন প্রদেশ, বোকো হারাম, ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকান প্রভিন্স (আইএসডব্লিউএপি), নাইজেরিয়া, শাদ
ক্যামেরুনের উত্তরাঞ্চলে একটি সেনা ফাঁড়িতে ইসলামপন্থি বিদ্রোহীদের হামলায় অন্তত ছয় সৈন্য নিহত ও চার জন আহত হয়েছেন

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিআরটিভি শনিবার এ খবর দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে ক্যামেরুনের উত্তরাঞ্চলে সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। দেশটি কয়েক বছর ধরে প্রতিবেশী নাইজেরিয়া ও শাদের পাশাপাশি বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করছে। সম্প্রতি ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গিদের বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে তাদের। 

ক্যামেরুনের ফার নর্থ রিজিয়ন প্রদেশের সাগমে জেলার প্রধান লাজারে এনডোনগো এনডোনগো রয়টার্সকে বলেন, “আজ স্থানীয় সময় ভোর ৪টার দিকে আমাদের সাগমের সেনা ফাঁড়িতে একদল হামলাকারী আক্রমণ চালিয়েছে। তারা ছয় থেকে সাতটি গাড়ি ও মোটরসাইকেল নিয়ে এবং বাকিরা হেঁটে এসেছে। এটি বিশাল একটি আক্রমণ ছিল।”  

রাষ্ট্রায়ত্ত টেলিভিশন টুইটারে হতাহতের সংখ্যা জানিয়েছে কিন্তু ঘটনার বিষয়ে বিস্তারিত আর কিছু জানায়নি।

পরিচয় না প্রকাশ করার শর্তে দুটি সামরিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, হামলায় অন্তত আট জন সৈন্য নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষগুলো জানিয়েছে, বোকো হারামের নেতা আবুবকর শেকাউয়ের মৃত্যুর পর থেকে অঞ্চলটিতে সামরিক বাহিনীর ওপর হামলা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

“শেকাউয়ের মৃত্যুর পর থেকে ক্রমাগত হামলা বৃদ্ধি পেয়েছে, ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকান প্রভিন্স (আইএসডব্লিউএপি) আগে বোকো হারামের দখলে থাকা এলাকাগুলো নিয়ন্ত্রণে নেওয়ার জন্য অগ্রসর হওয়া শুরু করেছে,” বলেছেন এনডোনগো।

“তারা এগিয়ে যাচ্ছে। তাদের আরও বেশি সুসংগঠিত ও সুসংহত মনে হচ্ছে এবং তারা আক্রমণে সর্বশিক্ত নিয়োগ করছে,” বলেছেন তিনি।