ক্যামেরুনে স্টেডিয়ামে ভিড়ের চাপে পিষ্ট হয়ে ৮ মৃত্যু

ক্যামেরুন ও কমোরোসের ম্যাচ চলাকালে উপস্থিত দর্শকদের একাংশ। ছবি: রয়টার্স
আফ্রিকান নেশন্স কাপ ফুটবলের একটি ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামে ভিড়ের চাপে অন্তত আট জনের মৃত্যু হয়েছে।

সোমবার ক্যামেরুনের ইয়াউন্ডে ওলেম্বে স্টেডিয়ামে দেশটির সঙ্গে কমোরোসের শেষ ১৬ পর্বের একটি খেলা শুরুর আগে এ ঘটনা ঘটেছে বলে মধ্য আফ্রিকার দেশটির জাতীয় সম্প্রচারমাধ্যমের খবরে বলা হয়েছে।

এ ঘটনায় আরও বহু ফুটবল ভক্ত আহত হয়েছেন বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ছবিগুলোতে স্টেডিয়ামের একটি প্রবেশপথে পিষ্ট হওয়া লোকজনকে চিৎকারররত অবস্থায় দেখা গেছে। তবে ছবিগুলো ওই ঘটনারই কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি রয়টার্স। 

এক বিবৃতিতে আফ্রিকার ফুটবলের ‍নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সিএএফ জানিয়েছে, ওই স্টেডিয়ামের ঘটনাটি তাদের গোচরে এসেছে।

“সিএএফ পরিস্থিতি তদন্ত করে দেখছে এবং যা প্রকাশিত হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছে। আমরা ক্যামেরুন সরকার ও স্থানীয় সাংগঠনিক কমিটির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলছি,” বলেছে তারা। 

আফ্রিকার পুরুষদের সর্বোচ্চ পর্যায়ের এই ফুটবল টুর্নামেন্টটির জন্য কয়েকটি নতুন স্টেডিয়াম নির্মাণ করেছিল ক্যামেরুনের কর্তৃপক্ষ। কিন্তু টুর্নামেন্টের প্রথম রাউন্ডে তেমন দর্শক না হওয়ায় কর্তৃপক্ষ এবার স্টেডিয়ামের গেট খুলে দিয়ে দর্শকদের বিনামূল্যে টিকেট দিয়েছে আর তাদের জন্য গণপরিবহনেরও ব্যবস্থা করেছে।

ঘটনাবহুল এ খেলায় ১০ জনের দলে পরিণত হওয়া কমোরোস দ্বীপপুঞ্জকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠছে ক্যামেরুন।