সুনামগঞ্জে শিশু সাংবাদিকতার দুদিনের কর্মশালা শুরু

সুনামগঞ্জে শিশু সাংবাদিকতার দুদিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

রোববার সকালে শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি ও জেলা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. জাকির হোসেন।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে এবং ইউনিসেফের সহায়তায় এই কর্মশালায় ১৩-১৬ বছরের ২১ জন শিশু অংশ নেন। এরা জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি বিদ্যালয়ে ৬ষ্ঠ  থেকে দশম শ্রেণিতে পড়ালেখা করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) তামিম ইয়ামীন, দৈনিক সুনামকণ্ঠের সম্পাদক প্রকাশ বিজন সেনরায়, দৈনিক সুনামগঞ্জের খবরের সম্পাদক প্রকাশ পঙ্কজ কান্তি দে, জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ ও শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. আব্দুল মতিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি শামস শামীম।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. জাকির হোসেন বলেন, “শিশু সাংবাদিকতার এই প্রশিক্ষণ আমাদের প্রথাগত শিক্ষার বেড়াজলে আবদ্ধ শিশুদের মানসিক প্রশান্তি এনে দেবে। পুঁথিগত বিদ্যার বাইরে তাদের সৃজনশীল করে তুলবে প্রশিক্ষণ।”

প্রশিক্ষণলব্ধ  অভিজ্ঞতা কাজে লাগালে আগামীতে যে যেই পেশার কাজেই যোগ দিক না কেন তা বিশেষ কাজে দিবে বলে তিনি মনে করেন।

শিশুদের তিনি সৃজনশীল ও মানবিক কাজে উৎসাহ দিতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক তামিম ইয়ামিন বলেন, ছোটরা যেভাবে পৃথিবীকে ভালোবাসে বড়োরা সেভাবে পারে না। সহজাত সুন্দর শিশুদের আকর্ষণ করে। জগতের যা কিছু সুন্দর ও শোভন তা শিশুদের স্পর্শ করে।

তিনি বলেন, সাংবাদিকতা এখন শুধু সাংবাদিকরাই করছে না। ডিজিটাল প্লাটফরম এই ধারা ভেঙে দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অনেকেই সাংবাদিকতা করছেন অজান্তে।

শিশু সাংবাদিকতা কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ মৌলিক সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ইশরাত জাহান মনিকা।